মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কালুশাহ মাজার

কালুশাহ এবং তাঁর মাজার:

কালুশাহ এবং তাঁর উত্তরসূরীগণ

বাউল সাধক কালুশাহ(১৮১০-১৯০৬)মানিকগঞ্জ বাউল জগতের উজ্জ্বলতম ব্যক্তিত্ব। সাটুরিয়া উপজেলার কাউন্নারা গ্রামে তাঁর মাজার অবস্থিত।

সাধক কালুশাহ মারফতী, মুরশিদী, দেহতত্ত্ব প্রভৃতি বিষয়ক গান রচনা করে নিজে গাইতেন। তাঁর গান বাংলাদেশ ও ভারতের অসংখ্য ভক্তের কন্ঠে এখনো গীত হয়। রেডিও এবং টেলিভিশনে কালুশাহ-র গান প্রচারিত হয়। কালুশাহ একাডেমী ও কালাশাহ শিল্পীগোষ্ঠী তাঁর গান সংরক্ষণ, প্রশিক্ষণ ও প্রচারে বিশেষ ভূমিকা পালন করছে।

কালুশাহ-র মাজারে প্রতিবছর মাঘ মাসের চাঁদের ১০ ও ১১ তারিখে ওরশ অনুষ্ঠিত হয়। এতে হাজার হাজার ভক্ত এবং দেশের প্রখ্যাত বুদ্ধিজীবীদের সমাগম ঘটে।

 

কালুশাহ একাডেমী ও কালুশাহ শিল্পীগোষ্ঠী

বাউল সাধক কালুশাহ(১৮১০-১৯০৬)-র নামে প্রতিষ্ঠিত কালুশাহ একাডেমীর প্রধান কারযালয় ঢাকা শহরে অবস্থিত। মানিকগঞ্জ একাডেমীর দুটি শাখা কারযালয় রয়েছে।একটি সাটুরিয়া উপজেলার কাউন্নারা গ্রামে অপরটির জেলা শহরের উপকন্ঠে ঢাকা-আরিচা মহাসড়কের উত্তর পাশে।

 

বহু পূর্ব থেকেই কালুশাহর অনুরাগী ভক্তবৃন্দ তাঁদের শিষ্যদের অপ্রাতিষ্ঠানিকভাবে কালুশার গান শিখিয়ে আসছিলেন। কালুশাহ একডেমী ওই প্রশিক্ষণ ব্যবস্থারই প্রাতিষ্ঠানিক রূপ। অবশ্য একডেমী মহান বাউল সাধকের গান সংগ্রহ ও প্রচার, তাঁর মাজারের সংরক্ষণ, উন্নয়ন এবং বাৎসরিক ওরস উদযাপনের ব্যবস্থাও করে থাকে।কালুশাহ-র উত্তরপুরষ সৈয়দ মোহাম্মদ বাদশা আলম পবিত্র মাজার ও একাডেমীর প্রদান সংরক্ষক ও তত্ত্বাবধানকারী। তিনি কালুশাহ একাডেমীর সভাপতি।